পুজোর রেশনে বড়ো চমক! কোন কার্ডে কত কিলো অতিরিক্ত সামগ্রী পাচ্ছেন দেখুন – Ration Card List WB 2024

পশ্চিমবঙ্গে লক্ষাধিক রেশন কার্ডধারী গ্রাহক প্রতি মাসে বিভিন্ন যোজনার অধীনে রেশন সামগ্রী পেয়ে থাকেন। বিশেষত দরিদ্র জনগোষ্ঠীর জন্য রেশন কার্ড একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি।

আধার কার্ড এবং প্যান কার্ডের মতো গুরুত্বপূর্ণ নথির পাশাপাশি রেশন কার্ডও খাদ্য সুরক্ষার একটি অপরিহার্য মাধ্যম।

অক্টোবর মাসে পশ্চিমবঙ্গের বিভিন্ন শ্রেণির রেশন কার্ডধারীরা কী পরিমাণ রেশন সামগ্রী পাবেন, তা রাজ্যের খাদ্য দপ্তর থেকে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে।

অক্টোবর মাসের পশ্চিমবঙ্গের রেশন সামগ্রীর তালিকা (Ration Card List WB)

নিম্নে প্রতিটি রেশন কার্ড অনুযায়ী বরাদ্দ করা রেশন সামগ্রীর পরিমাণ উল্লেখ করা হলো:

1. অন্ত্যোদয় অন্ন যোজনা (Antyodaya Anna Yojana – AAY):

অন্ত্যোদয় অন্ন যোজনার কার্ডধারীরা সর্বাধিক রেশন সামগ্রী পাবেন। প্রতিটি পরিবার পিছু ২১ কেজি চাল এবং ১৩.৩ কেজি আটা অথবা ১৪ কেজি গম বিনামূল্যে দেওয়া হবে।

এছাড়াও প্রতি পরিবারকে ১ কেজি চিনি প্রদান করা হবে, যদিও চিনির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৪.৫০ টাকা প্রতি কেজি।

2. স্পেশাল প্রায়োরিটি হাউস হোল্ড এবং প্রায়োরিটি হাউস হোল্ড (SPHH & PHH):

SPHH এবং PHH কার্ডধারীরা অক্টোবর মাসে বিনামূল্যে প্রতি জন মাথাপিছু ৩ কেজি চাল এবং ১.৯ কেজি আটা পাবেন। কেউ যদি আটা না নিতে চান, তবে সেই ব্যক্তিকে ২ কেজি চাল বিনামূল্যে প্রদান করা হবে।

3. রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ১ এবং ২ (RKSY 1 & RKSY 2):

RKSY 1 কার্ডধারীরা প্রতি জন মাথাপিছু ৫ কেজি চাল এবং RKSY 2 কার্ডধারীরা প্রতি জন মাথাপিছু ২ কেজি চাল বিনামূল্যে দেওয়া হবে।

রেশন সামগ্রী গ্রহণ:

প্রত্যেক রেশন কার্ডধারী তাদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে রেশন সামগ্রীর তালিকা সম্পর্কে তথ্য পেয়েছেন। এবার যেদিন রেশন দোকান থেকে “দুয়ারে রেশন” প্রকল্পের মাধ্যমে রেশন সামগ্রী আপনার পাড়ায় নিয়ে আসবে। সেই দিন রেশন ডিলারের ই-পস মেশিনে বায়োমেট্রিক দিয়ে সেই অনুযায়ী রেশন সংগ্রহ করতে পারবেন।

Leave a Comment