এটি না করলে বন্ধ হবে কিষাণ সন্মান নিধির ১৭তম প্রকল্পের টাকা। সেরে রেখেছেন?

Join whatsapp group Join Now
Join Telegram group Join Now

প্রধানমন্ত্রী কিষাণ সন্মান নিধি যোজনা সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট এইমাত্র সামনে এসেছে। কিছুদিন আগেই PMKSNY এর ষোলো তম কিস্তির টাকা দেওয়া শুরু করেছে কেন্দ্র সরকার। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভোটের প্রচারে বেরিয়ে মহারাষ্ট্রে সফরকালে প্রায় নয় কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানোর সূচনা করেছেন প্রধানমন্ত্রী।

সদ্য দেওয়া হয়েছে Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana এর ১৬তম কিস্তির টাকা। উল্লেখ্য, দেশে চাষযোগ্য জমি রয়েছে এমন চাষীদের কৃষিকাজের যন্ত্রপাতি কেনা, সার-কীটনাশক কেনা ইত্যাদি ক্ষেত্রে সহায়তা করার জন্য এই প্রকল্পের মাধ্যমে বছরে তিনটি কিস্তিতে মোট ৬,০০০ টাকা আর্থিক সাহায্য করে থাকে মোদি সরকার।

দেশের বিশাল সংখ্যক কৃষক এই টাকা পেলেও এখনো বহু কৃষক ও ভাগচাষী এই প্রকল্পের ষোলো তম কিস্তির টাকা হাতে পাননি। কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা না ঢোকার বেশ কিছু কারণ দর্শিয়েছে কেন্দ্র সরকারের কৃষি মন্ত্রক। পিএম কিষাণের ষোলো তম কিস্তির টাকা না পাওয়া নিয়ে কেন্দ্র জানিয়েছে, বহু কৃষকের সিঙ্গেল ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই এবং অনেকেরই ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে আধার লিঙ্ক নেই।

এছাড়াও PM Kisan এর 16th Installment না ঢোকার একটা বড় কারণ হলো যেসমস্ত কৃষক এই কিস্তির টাকা পাননি- বেশিরভাগেরই, তাদের যে পিএম কিষাণ সন্মান নিধি যোজনায় নাম নথিভুক্ত আছে সেই প্রোফাইলে কেওয়াইসি আপডেট (KYC Udate) করাননি সংশ্লিষ্ট কৃষকেরা।

উক্ত কারণে বা ভুলগুলির জন্য আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে কিষাণ সন্মান নিধি যোজনার ১৬তম কিস্তির টাকা ঢোকেনি। ষোলো তম কিস্তির টাকা পেতে একজন কৃষককে অবশ্যই উক্ত ভুলগুলো সংশোধন করতে হবে। উল্লেখ্য পিএম কিষাণ যোজনায় কেওয়াইসি আপডেটের সময়সীমা দেওয়া হয়েছিল চলতি বছর ৩১শে মার্চ পর্যন্ত।

যারা উক্ত তারিখের মধ্যে KYC আপডেট করেননি তাদের আগামী অর্থাৎ সতেরো তম(17th Installment) কিস্তির টাকা পেতে সমস্যায় পড়তে হতে পারে। যদিও কেওয়াইসি আপডেট এর সময়সীমা বাড়ানো হবে কিনা তা নিয়ে এখনো পর্যন্ত কোনও আপডেট জারি করেনি কেন্দ্র সরকার।

Leave a Comment